মেনু নির্বাচন করুন
পাতা

ভিশন ও মিশন

 

এ দপ্তররে রূপকল্প (Vision), অভলিক্ষ্যে (Mission) কৌশলগত উদ্দশ্যেসমূহ এবং কার্যাবলিঃ রূপকল্প অভলিক্ষ্য

 

১.১     রূপকল্প (Vision): তথ্য প্রযুক্তি নির্ভর, রাজস্ব আহরণে সুদক্ষ, সপ্রতিভ ও সেবা পরায়ণ একটি দপ্তর প্রতিষ্ঠার মাধ্যমে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন।

 

 

১.২    অভলিক্ষ্য (Mission):  দ্রুত কার্য নিষ্পত্তি, আইন ও বিধান সম্পর্কে স্টেকহোল্ডারদের অবহিত করণ, কর্মকর্তা/কর্মচারীদের যথাযথ প্রশিক্ষণ প্রদান, তথ্য ও দলিলাদি সংরক্ষণ ও বিতরণ, আইন বিধানের সঠিক প্রয়োগ, কায়িক ও পদ্ধতিগত সংস্কার সাধন, দাপ্তরিক কাজে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করণ, কর প্রদান সংস্কৃতির বিকাশ, রাজস্ব কার্যক্রমে অংশীদারিত্ব প্রতিষ্ঠা।

 

 

১.৩    কৌশলগত উদ্দশ্যেসমূহঃ  রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কার্যক্রম জোরদারকরণ, করবান্ধব পরিবেশ সৃষ্টি, কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি, বকেয়া আদায়, করদাতা উদ্বুদ্ধকরণ কর্মসূচী, রাজস্ব সংরক্ষণ, সুশাসন প্রতিষ্ঠা, ডিজিটাল পরিবেশ সৃষ্টি এবং অংশীদারিত্ব প্রতিষ্ঠা করা।

 

 

১.৪    কার্যাবলিঃ

 

□    রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনঃ

 

  • রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় কার্যক্রম মনিটরিং
  • বাজেটে গৃহীত মূসক ব্যবস্থা অনুযায়ী মূসক আদায়
  • নতুন ভাবে মূসকে অন্তর্ভুক্ত পণ্য ও সেবার নিবন্ধন ও মূসক আদায়
  • গুরুত্বপূর্ণ খাত ও প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও আদায় বৃদ্ধি
  • ঝুঁকিপূর্ণ পণ্য ও প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও ব্যবস্থা গ্রহণ
  • জরিপের মাধ্যমে মূসকের আওতা বৃদ্ধি
  • উৎসে মূসক আদায়ে নিবিড় মনিটরিং
  • নিবারক তৎপরতা বৃদ্ধি

 

 

□    করবান্ধব পরিবেশ সৃষ্টিঃ

 

  • করদাতাদের সাথে নিয়মিত সভা আহবান
  • দ্রুত সেবা প্রদান
  • সেবার মান উন্নয়ন
  • বিধি ও পদ্ধতিগত সহজীকরণ
  • আইন ও বিধান স্টেকহোল্ডারদের অবহিতকরণ
  • মূসক সম্পর্কিত প্রচার প্রচারণা

 

□    কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিঃ

 

  • ইনহাউস ট্রেনিং
  • মোটিভেশন সেশন করা
  • কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা
  • দায়িত্ব সুনির্দিষ্টকরণ
  • কম্পিউটার প্রশিক্ষণ
  • ইন্টারনেট ব্যবহারে বাধ্য করা
  • সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার

 

□    বকেয়া আদায়ঃ

 

  •  বকেয়া তালিকা নিয়মিত হালনাগাদ করা
  •  মামলাসমূহ  নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা
  •  ADR এর মাধ্যমে মামলা নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা
  •  সরকারী সংস্থার বকেয়া আদায়ে মনোনিবেশ
  •  আইন ও বিধানের কঠোর প্রয়োগ

 

□    করদাতা উদ্বুদ্ধকরণ কর্মসূচীঃ

 

  •  নিয়মিত সভা, সেমিনার ও ওয়ার্কসপ এর আয়োজন
  •  মূসকের গুরুত্বপূর্ণ বিষয়ে (ADR, প্যাকেজ ভ্যাট, উৎসে কর্তন, ইট ভাটা) প্রচার
  •  ব্যবসায়ী সমিতির সাথে সম্পর্ক উন্নয়ন ও মতবিনিময় সভা করা
  •  আইন ও বিধানে প্রদত্ত সুবিধা সম্পর্কে ব্যবসায়ীগণকে অবহিতকরণ
  • “উন্নয়নের জন্য মূসক” এ ধারণা করদাতাদের মনে বর্তানো

 

□    রাজস্ব সংরক্ষণঃ

 

  •  দাখিলপত্র পরীক্ষা
  •  মূল্য ঘোষণা পূণঃযাচাই
  •  নিরীক্ষা কার্যক্রম পরিচালনা
  •  নিবারক কার্যক্রম পরিচালনা
  •  অডিট আপত্তি নিষ্পত্তি
  • সঠিক টার্ন ওভার নির্ধারণ

 

□   সুশাসন প্রতিষ্ঠাঃ

 

  •  সময়মতো অফিসে উপস্থিতি নিশ্চিতকরণ
  •  শৃঙ্খলা প্রতিষ্ঠা
  •  আধুনিক ব্যবস্থাপনা কাঠামো অনুসরণ
  •  অধীনস্থ অফিসসমূহ নিয়মিত পরিদর্শন
  • পুরস্কার ও তিরস্কার এর ব্যবস্থা
  • স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা
  •  যথাযথ হিসাব কোডে রাজস্ব জমা প্রদান এবং প্রমাণপত্র  সরবরাহ

 

□    ডিজিটাল পরিবেশ সৃষ্টিঃ

 

  •  ওয়েবসাইট হালনাগাদ রাখা
  • সকল দপ্তর ই-মেইলের আওতায় আনা
  • গ্রুপ-ই মেইল  ব্যবহার নিশ্চিত করা
  • কমিশনারেটের ফেসবুক পেজ ব্যবহার
  • ডিজিটাল যোগাযোগকে প্রাধান্য দেওয়া
  • কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী সংগ্রহ, বিতরণ ও সংস্থাপন
  • রাজস্ব ও অন্যান্য তথ্যাদি কম্পিউটারে ধারণ
  • ব্যবসায়ী পর্যায়ে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্টার (ECR)/ POS ব্যবহারের জন্য উদ্যোগ গ্রহণ

 

□    অংশীদারিত্ব প্রতিষ্ঠাঃ

 

  •   আয়কর বিভাগের সাথে তথ্য বিনিময় ও সমন্বিত নিরীক্ষা কার্যক্রম
  •  যৌথ জরিপ কার্যক্রম পরিচালনা
  •  বণিক সমিতির সাথে একযোগে কাজ করা
  •  জেলা প্রশাসনসহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর (বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার) সাথে সমন্বিত কার্যক্রম গ্রহণ করা
  • সমাজের সকল পর্যায়ের জনগণকে রাজস্ব আহরণ কাজে সম্পৃক্ত করা

 

 

 

 

 

 

 

 

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter