পাতা

ভিশন ও মিশন

এ দপ্তরের রূপকল্প (Vision), অভলিক্ষ্যে (Mission) কৌশলগত উদ্দশ্যেসমূহ এবং কার্যাবলি:

 

রূপকল্প অভিলক্ষ্য:

১.১ রূপকল্প(Vision): তথ্য প্রযুক্তি নির্ভর, রাজস্ব আহরণে সুদক্ষ, সপ্রতিভ ও সেবা পরায়ণ একটি দপ্তর প্রতিষ্ঠার মাধ্যমে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন।

 

১.২ অভিলক্ষ্য (Mission): দ্রুত কার্য নিষ্পত্তি, আইন ও বিধান সম্পর্কে স্টেকহোল্ডারদের অবহিত করণ, কর্মকর্তা/কর্মচারীদের যথাযথ প্রশিক্ষণ প্রদান, তথ্য ও দলিলাদি সংরক্ষণ ও বিতরণ, আইন বিধানের সঠিক প্রয়োগ, কায়িক ও পদ্ধতিগত সংস্কার সাধন, দাপ্তরিক কাজে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করণ, কর প্রদান সংস্কৃতির বিকাশ, রাজস্ব কার্যক্রমে অংশীদারিত্ব প্রতিষ্ঠা।

 

১.৩ কৌশলগত উদ্দশ্যেসমূহ: রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কার্যক্রম জোরদারকরণ, করবান্ধব পরিবেশ সৃষ্টি, কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি, বকেয়া আদায়, করদাতা উদ্বুদ্ধকরণ কর্মসূচী, রাজস্ব সংরক্ষণ, সুশাসন প্রতিষ্ঠা, ডিজিটাল পরিবেশ সৃষ্টি এবং অংশীদারিত্ব প্রতিষ্ঠা করা।

 

কার্যাবলি:

□ রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন:

  •  
  • রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় কার্যক্রম মনিটরিং
  • বাজেটে গৃহীত মূসক ব্যবস্থা অনুযায়ী মূসক আদায়
  • নতুন ভাবে মূসকে অন্তর্ভুক্ত পণ্য ও সেবার নিবন্ধন ও মূসক আদায়
  • গুরুত্বপূর্ণ খাত ও প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও আদায় বৃদ্ধি
  • ঝুঁকিপূর্ণ পণ্য ও প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও ব্যবস্থা গ্রহণ
  • জরিপের মাধ্যমে মূসকের আওতা বৃদ্ধি
  • উৎসে মূসক আদায়ে নিবিড় মনিটরিং
  • নিবারক তৎপরতা বৃদ্ধি

 

□ করবান্ধব পরিবেশ সৃষ্টি:

  •  
  • করদাতাদের সাথে নিয়মিত সভা আহবান
  • দ্রুত সেবা প্রদান
  • সেবার মান উন্নয়ন
  • বিধি ও পদ্ধতিগত সহজীকরণ
  • আইন ও বিধান স্টেকহোল্ডারদের অবহিতকরণ
  • মূসক সম্পর্কিত প্রচার প্রচারণা

 

□ কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি:

  •  
  • ইনহাউস ট্রেনিং
  • মোটিভেশন সেশন করা
  • কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা
  • দায়িত্ব সুনির্দিষ্টকরণ
  • কম্পিউটার প্রশিক্ষণ
  • ইন্টারনেট ব্যবহারে বাধ্য করা
  • সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার

 

□ বকেয়া আদায়:

  •  
  • বকেয়া তালিকা নিয়মিত হালনাগাদ করা
  • মামলাসমূহ  নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা
  • ADR এর মাধ্যমে মামলা নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা
  • সরকারী সংস্থার বকেয়া আদায়ে মনোনিবেশ
  • আইন ও বিধানের কঠোর প্রয়োগ

 

□ করদাতা উদ্বুদ্ধকরণ কর্মসূচী:

  •  
  • নিয়মিত সভা, সেমিনার ও ওয়ার্কসপ এর আয়োজন
  • মূসকের গুরুত্বপূর্ণ বিষয়ে (ADR, প্যাকেজ ভ্যাট, উৎসে কর্তন, ইট ভাটা) প্রচার
  • ব্যবসায়ী সমিতির সাথে সম্পর্ক উন্নয়ন ও মতবিনিময় সভা করা
  •  আইন ও বিধানে প্রদত্ত সুবিধা সম্পর্কে ব্যবসায়ীগণকে অবহিতকরণ
  • “উন্নয়নের জন্য মূসক” এ ধারণা করদাতাদের মনে বর্তানো

 

□ রাজস্ব সংরক্ষণ:

  •  
  •  দাখিলপত্র পরীক্ষা
  •  মূল্য ঘোষণা পূণঃযাচাই
  •  নিরীক্ষা কার্যক্রম পরিচালনা
  •  নিবারক কার্যক্রম পরিচালনা
  •  অডিট আপত্তি নিষ্পত্তি
  • সঠিক টার্ন ওভার নির্ধারণ

 

□ সুশাসন প্রতিষ্ঠা:

  •  
  • সময়মতো অফিসে উপস্থিতি নিশ্চিতকরণ
  • শৃঙ্খলা প্রতিষ্ঠা
  • আধুনিক ব্যবস্থাপনা কাঠামো অনুসরণ
  • অধীনস্থ অফিসসমূহ নিয়মিত পরিদর্শন
  • পুরস্কার ও তিরস্কার এর ব্যবস্থা
  • স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা
  • যথাযথ হিসাব কোডে রাজস্ব জমা প্রদান এবং প্রমাণপত্র  সরবরাহ

 

□ ডিজিটাল পরিবেশ সৃষ্টি:

  •  
  • ওয়েবসাইট হালনাগাদ রাখা
  • সকল দপ্তর ই-মেইলের আওতায় আনা
  • গ্রুপ-ই মেইল  ব্যবহার নিশ্চিত করা
  • কমিশনারেটের ফেসবুক পেজ ব্যবহার
  • ডিজিটাল যোগাযোগকে প্রাধান্য দেওয়া
  • কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী সংগ্রহ, বিতরণ ও সংস্থাপন
  • রাজস্ব ও অন্যান্য তথ্যাদি কম্পিউটারে ধারণ
  • ব্যবসায়ী পর্যায়ে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্টার(ECR)/ POS ব্যবহারের জন্য উদ্যোগ গ্রহণ

 

□ অংশীদারিত্ব প্রতিষ্ঠা:

  •  
  • আয়কর বিভাগের সাথে তথ্য বিনিময় ও সমন্বিত নিরীক্ষা কার্যক্রম
  • যৌথ জরিপ কার্যক্রম পরিচালনা
  • বণিক সমিতির সাথে একযোগে কাজ করা
  • জেলা প্রশাসনসহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর (বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার) সাথে সমন্বিত কার্যক্রম গ্রহণ করা
  • সমাজের সকল পর্যায়ের জনগণকে রাজস্ব আহরণ কাজে সম্পৃক্ত করা

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter